ডোমেইন কি? কেন ? বিস্তারিত জানুন

0
126
FacebookTwitterGoogle+Share

 

 

ডোমেইন কী ? এ প্রশ্ন করলে খুব সহজে বলা যায় যে এটি একটি নাম, ঠিকানা ,স্থান।যেমন ধরুন আমার নাম আব্দুর রহিম ,আমাকে এ নামে ডাকলে আমি সাড়া দেবো । তেমনি ইন্টারনেট জগতে আপনি যখন কোন ডোমেইন নিবেন তখন সে নামে সার্চ( যে কোন কন্টেন্ট সার্চ করলেও আসতে পারে কিন্তু সেটি ভিন্ন প্রসঙ্গ) করলে সেই ডোমেইন টি আসবে ।

টপ লেভেল ডোমেইন কাকে বলে ? টপ লেবেল ডোমেইন বলে যমন rangpata.com, google.com ,.net, ofg, ,info হচ্ছে টেপ লেবেল ডোমেইন ।

ডোমেইন এর মূল মালিক কে ? এটি মূলত একটি কোম্পানি পরিচালনা করে যেটি যুক্তরাষ্টের কোম্পানি, নাম ICANN ।কিন্তু কেনার পর ক্রেতাই এর মালিক ।

ডোমেইন একবার কিনলেই হলো নাকি সারাজীবন? ডোমেইন সাধারণত একবছরের জন্য মানুষ কেনে তবে চাইলে আপনি অনেক বছরের জন্য কিনতে পারনে । যত বছরের জন্য আপনি কিনবেন তত বছরের জন্য আপনি মালিক থাকবেন । এক প্রকার ভাড়া বলা যায় ।

ডোমেইন চেক করবেন কিভাবে? ডোমেইন সার্ভিস কোম্পানি ওয়েবসাইট এ চেক করতে পারেন আবার Who.is করতে পারেন ।আবার ডোম্েনি প্রবাইডার কোম্পানিকে বললে তারাই চেক করে দিবে ।

এর আগে কেই ব্যবহার করেছিল কিনা ?আপনি যে ডোমেইন টি কিনবেন সেটি এর আগে কেউ কিনেছিল কিনা কিংবা ব্যবহার করেছে কিনা কিভাবে চেক করবেন তারও ব্যবস্থা আছে। archive.org গিয়ে ডোমেইন নাম দিলে সেখানে দেখিয়ে দেবে ।

কোন ধরণের ডোমেইন নিবেন? এটি নির্ভর করছে আপনার ব্যবসার ধরণের উপর । যদি কোম্পানি হয় তাহলে .com ,সংস্থা হলে .org নেটওয়ার্ক প্রতিস্ঠান হলে .net, ইনফরমেশন হলে .info ব্যাক্তিগত হলে .me, পত্রিকা হলে .news, টিভি হলে .tv তবে আজকাল মানুষ .com কেই বেশি গুরুত্ব দেয় ।

ডোমেইন কিনতে কত টাকা লাগে? ৮০০-২০০০ টাকা । তবে কোম্পানি ভেদে একেক রকম ।কিছু কিছু ডোমেইন আছে যেগুলোর দাম বেশি । যেমন .tv

মাত্র ১০০ টাকাই য ডোমেইন বিক্রি করে ?কিছু কিছু কোম্পানি প্রতারণা করে তাই তাদের নিকট থেকে দূরে থাকা উচিৎ। কিছু কোম্পানি অফার দিয়ে থাকে কিন্তু পরবর্তী বছর টাকা বেশি নেবে ।কিছু কোম্পানির মার্কেটিং পলিসি।

ডোমেইন কাদের নিকট কে কিনবেন ?ডোমেইন কেনার সময় বিশ্বস্ত যায়গা কে কিনুন নইলে আপনার সাধের ডোমেইন জলে যাবে।

দেশি কোম্পানি থেকে কিনবেন নাকি বিদেশি: বিষয়টা দেশি বিদেশী ফ্যাক্ট না ফ্যাক্ট হচ্ছে ডোমেইন এর EPP Code পাচ্ছেন কিনা । এছাড়া কোম্পানি পরিবর্তন করার সময় ঐ কোম্পানির ইমেইল ভেরিফিকেশন লাগবে । তাই ভেবে কিনুন ।

অনেকেই বিদেশি কোম্পানি থেকে কিনতে বলে? হ্যাঁ, অনেকেই কিনতে বলে তার মূল কারণ কিছু প্রতারক ডোমেইন বিক্রি করে মানুষের সাথে প্রতারণা করেছে তাই বাংলাদেশের সকল কোম্পানি থেকে দূরে খাকতে বলে।

বাংলাদেশে ভালো কোম্পানি আছে কিনা ? ১০০% আছে, শুধু আপনাকে খুঁজে নিতে হবে ।

সব ধরনের ডোমেইন চাইলেই কি কিনতে পারবেন? না, .gov.bd এ ধরনের ডোমেইন কিনতে পারবেন না । এগুলো শুধু সরকারের জন্য । বিভিন্ন দেশের সরকার তাদের কজের জন্য দেশের নামে ডোমেইন কিনে থাকেন। কিছু ডোমেইন আছে যেগুলো কিনতে পারবনে কিন্তু আবেদন করতে হবে । যেমন .com.bd, .bangla ইত্যাদি ।

আজকে শুধু ডোমেইন নিয়ে লিখলাম এর পর হোস্টিং নিয়ে লিখবো । তবে ডোমেইন বিষয়ে আরো কিছু বিষয় থাকল হয়ত পরবর্তীতে লিখব আর যারা আগ্রহী এই নম্বর এ যোগাযোগ করে জানতে পারেন 01767 190 390, 01950 677 847